সর্বশেষ
সর্বশেষ
‘স্থির লক্ষ্য ও ঐক্যবদ্ধ প্রচেষ্টার সমন্বয় হলে সাফল্য আসবেই’ -বিদ্যুৎ প্রতিমন্ত্রী চিতলমারীতে জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেন।  মানুষের কল্যাণে নিজেদের ধর্ম নয় কর্মকে প্রাধান্য দেওয়ার আহবান খাদ্যমন্ত্রীর নবীনগরের বাঙ্গরা বাজারে সরকারি জায়গা দখল করে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো প্রশাসন।  আশুরা উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে : ডিএমপি কমিশনার ঢাকাইয়া ঐক্যের উদ্যোগে জিপিএ-৫ ছাত্রছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠান আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনালের প্রথমার্ধ গোলশূন্য ২০১৮ সালে বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলাম: প্রধানমন্ত্রী এক্সিম ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত গোপালপুরে স্ত্রীর লাশ হাসপাতালে রেখে স্বামী পলাতক

আসছে ৩ জুলাই নাটক “বাঘ”

Reporter Name / ৩৮ Time View
Update : মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন

 

বিনোদন প্রতিবেদক

 

বছরের পর বছর ধরে অবর্ণনীয় নিষ্ঠুর আচরণ: ঘোর অন্ধকারে ঢেকে যায় বাংলার আকাশ: মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও প্রগতির চাকা থমকে যায়। আইন করে বন্ধ হয়েছিল বঙ্গবন্ধু হত্যার বিচার, ধধ্বংস করা হয়েছিল বঙ্গবন্ধুর স্মৃতি, বঙ্গবন্ধুর সঙ্গে সম্পর্কিত সব… সবকিছু। কিন্তু ইতিহাসের ঢাকাকে বেশিদিন যেমন পিছিয়ে রাখা যায়নি, তেমনি মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধুও ফিরে এসেছেন আমাদের কাছে সপ্রতিভ হয়ে। এ যেন শেখের বাঘের স্বরূপে ফিরে আসা; বর্তমান প্রজন্মের কাছে সেসব সত্য তুলে ধরতে।

 

আসছে দৃশ্যকাব্য প্রযোজনায় ১৩ তম প্রদর্শনী নাটক ”বাঘ” ৩ জুলাই বুধবার সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমি, জাতীয় নাট্যশালা এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

 

বিশ্ব ইতিহাসে জঘন্যতম হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগষ্ট। ঘাতকদের প্রতিহিংসার হাত থেকে সে সময় ছোট্ট শিশু রাসেল যেমন রক্ষা পায়নি, তেমনি শুধু বঙ্গবন্ধুর দেওয়া উপহার বলেই নিরীহ প্রাণী বাঘটির ওপরও শুরু হয় অত্যাচার। তাকে জনসমক্ষে রাখা যাবে না, তাই রাখা হয় চিড়িয়াখানার মাটির নিচের কারাগারে।

 

চলে সময় নাটকের মধ্য দিয়ে সেই যথার্থতা সঠিকভাবে তুলে ধরেছেন। ইতিহাস-আশ্রিত একটি তথ্যনির্ভর নাটক নিয়ে কাজ করা একজন নির্দেশকের পক্ষে কতটা দুরূহ, তা যারা থিয়েটার-সংশ্লিষ্ট আছেন তারা বুঝতে পারেন। বাংলাদেশের নাট্যমঞ্চে জনপ্রিয় নির্দেশক হিসেবে যিনি এরই মধ্যে তার মেধা ও মননশীলতার স্বাক্ষর রেখেছেন, ড. আইরিন পারভীন লোপা, ‘বাঘ’ নাটকটি মঞ্চে আনার ক্ষেত্রে যথেষ্ট মুনশিয়ানার পরিচয় দিয়েছেন, যা সাধুবাদ পাওয়ার দাবি রাখে। নির্দেশক নাটকটি মঞ্চে আনার ক্ষেত্রে বাহুল্য বর্জন করে সরলভাবে বলার চেষ্টা করেছেন, যা তার নাটকের অভিনয়রীতি কৌশল, আবহ সংগীত, আলোক পরিকল্পনা, সেট, পোশাক ও প্রপসে ফুটে উঠেছে।

 

তুমি বিনে রে মুজিব- এ গানের মতো বঙ্গবন্ধুর বাঘ তার স্বরূপে ফিরে এসেছে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে একজন নাট্যকার নাসরীন মুস্তাফা, একজন নির্দেশক ড. আইরিন পারভীন লোপা ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

About vorerbangladesh

এক ক্লিকে বিভাগের খবর