তামাক ব্যবহারে কঠোরতা আরোপে আইন সংশোধনরে আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর

ভোরের বাংলাদেশ ডেস্ক ঃ

দশেে তামাকরে ব্যবহার কমাতে তামাক নয়িন্ত্রণ আইন সংশোধনরে আশ্বাস দয়িছেনে স্বাস্থ্যমন্ত্রী জাহদি মালকে এমপ।ি বদ্যিমান তামাক নয়িন্ত্রণ আইনরে কছিু র্দুবলতা থাকার কারণে প্রধানমন্ত্রী ঘোষতি ২০৪০ সালরে মধ্যে তামাকমুক্ত বাংলাদশে র্অজন কঠনি হয়ে পড়ব।ে তামাক নয়িন্ত্রণ আইন সংশোধনরে প্রয়োজনীয়তা এবং এবষিয়ে করণীয় সর্ম্পকে তুলে ধরতে গবষেণা ও অ্যাডভোকসেি প্রতষ্ঠিান প্রজ্ঞা (প্রগতরি জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মডিয়িা এলায়ন্সে- আত্মা’র একটি প্রতনিধিি দল আজ সোমবার ০৪ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাত কর।ে এসময় তনিি বলনে, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষতি ২০৪০ সালরে মধ্যে তামাকমুক্ত দশে গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নরে লক্ষ্যে তামাক ব্যবহার নয়িন্ত্রণে ধাপে ধাপে কঠোরতা আরোপ করা হব।ে ইতপর্িূবে তামাকপণ্যরে প্যাকটেে ছবি ব্যবহার ছলিনা, সটেি করা হয়ছে।ে পাশাপাশি একসময় বমিানসহ বভিন্নি পাবলকি প্লসেে ধূমপানরে সুযোগ ছলি। আইন করে সটেি নয়িন্ত্রণ করা হয়ছে।ে বদ্যিমান আইনটি আরো যুগোপযোগী করার লক্ষ্যে আইনরে সংশোধনী আনা হচ্ছ।ে এসময় তনিি প্রজ্ঞা এবং আত্মা’র প্রস্তাবসমূহ আইন সংশোধনরে ক্ষত্রেে গুরুত্বসহকারে ববিচেনার করবনে বলে আশ্বাস দনে।

বঠৈকে প্রজ্ঞা এবং আত্মা’র পক্ষ থকেে ১. ‘ধূমপানরে জন্য নর্ধিারতি স্থান’ বলিুপ্ত সহ সকল পাবলকি প্লসে, র্কমক্ষত্রে ও পাবলকি পরবিহনে ধূমপান নষিদ্ধি করার মাধ্যমে শতভাগ ধূমপানমুক্ত পরবিশে নশ্চিতি করা; ২. বক্রিয়স্থলে তামাকজাত দ্রব্য প্রর্দশন নষিদ্ধি করা; ৩. তামাক কোম্পানরি ‘সামাজকি দায়বদ্ধতা র্কমসূচ’ি বা সএিসআর র্কাযক্রম সর্ম্পূণ নষিদ্ধি করা; ৪. বড়ি-িসগিারটেরে খুচরা শলাকা এবং প্যাকটেবহিীন র্জদা-গুল বক্রিয় নষিদ্ধি করা; ৫. ই-সগিারটে এবং হটিডে টোব্যাকো প্রোডাক্টস (এইচটপি)ি এর মতো ইর্মাজংি টোব্যাকো প্রোডাক্টসমূহ আমদানি ও বক্রিয় নষিদ্ধি করা; এবং ৬. সচত্রি স্বাস্থ্য সর্তকর্বাতার আকার বৃদ্ধসিহ তামাকপণ্য মোড়কজাতকরণে কঠোর বধিনিষিধে আরোপ প্রভৃতি তামাক নয়িন্ত্রণ আইন সংশোধনীতে অর্ন্তভুক্ত করার জন্য প্রস্তাব করা হয়। উল্লখ্যে, তামাকমুক্ত বাংলাদশে র্অজনরে লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শখে হাসনিা ২০১৬ সালে বশ্বি স্বাস্থ্য সংস্থার ফ্রমেওর্য়াক কনভনেশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসটিসি)ি এর আলোকে তামাক নয়িন্ত্রণ আইন সংশোধনরে প্রত্যয় ব্যক্ত করছেলিনে।

তামাক নয়িন্ত্রণ আইন সংশোধন বষিয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে আলোচনায় অংশ ননে বশিষ্টি সাংবাদকি মনজুরুল আহসান বুলবুল, আত্মা’র কনভনের র্মতুজা হায়দার লটিন, কো-কনভনের মজিান চৌধুরী, বাংলা ট্রবিউিন এর বজিনসে ইনর্চাজ মো. শফকিুল ইসলাম এবং প্রজ্ঞা’র তামাক নয়িন্ত্রণ বষিয়ক র্কমসূচি প্রধান মো. হাসান শাহরয়িার।

Pin It

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *