সর্বশেষ
সর্বশেষ
‘স্থির লক্ষ্য ও ঐক্যবদ্ধ প্রচেষ্টার সমন্বয় হলে সাফল্য আসবেই’ -বিদ্যুৎ প্রতিমন্ত্রী চিতলমারীতে জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেন।  মানুষের কল্যাণে নিজেদের ধর্ম নয় কর্মকে প্রাধান্য দেওয়ার আহবান খাদ্যমন্ত্রীর নবীনগরের বাঙ্গরা বাজারে সরকারি জায়গা দখল করে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো প্রশাসন।  আশুরা উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে : ডিএমপি কমিশনার ঢাকাইয়া ঐক্যের উদ্যোগে জিপিএ-৫ ছাত্রছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠান আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনালের প্রথমার্ধ গোলশূন্য ২০১৮ সালে বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলাম: প্রধানমন্ত্রী এক্সিম ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত গোপালপুরে স্ত্রীর লাশ হাসপাতালে রেখে স্বামী পলাতক

মুক্তিযুদ্ধে পুলিশের অনন্য অবদান রয়েছে : আইজিপি

Reporter Name / ২৩ Time View
Update : মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

ভোরের বাংলাদেশ প্রতিবেদক:

 

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশের অনন্য অবদান রয়েছে। শুধু মুক্তিযুদ্ধেই নয়, দেশের আইনশৃঙ্খলা রক্ষা, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণেও পুলিশের রয়েছে ঈর্ষণীয় সাফল্য।

 

আইজিপি আজ বৃহস্পতিবার (০৪ জুলাই) সকালে রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধন, চিত্রকর্ম প্রদর্শনী ও পুরষ্কার বিতরণ এবং ‘মুক্তিযুদ্ধে পুলিশ: বাংলাদেশ পুলিশ একাডেমী ‘ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এর সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক হাশেম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত আইজি (গ্রেড-১) (প্রশাসন) মোঃ কামরুল আহসান বিপিএম (বার), স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজি (গ্রেড-১) মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ (বীর বিক্রম), সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেকের সহধর্মিণী সেলিনা খালেক প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের পরিচালক মুহাম্মদ তালেবুর রহমান।

 

আইজিপি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানাভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অপচেষ্টা হয়েছিল। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৎপরতায় মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। এরই একটি অনন্য প্রচেষ্টা বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপন।

 

তিনি বলেন, আমরা মুক্তিযুদ্ধ জাদুঘরের জন্য বিভিন্ন স্মারক সংগ্রহ ও সংরক্ষণের উদ্যোগ নিয়েছি। যে কেউ আমাদের এ সংগ্রহশালায় স্বাধীনতা যুদ্ধের নির্ভরযোগ্য তথ্য দিতে পারেন।

 

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেকের নামে আর্ট গ্যালারির নামকরণের পটভূমি উল্লেখ করে জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেন, তিনি সেসময় পুলিশ একাডেমিতে কর্মরত ছিলেন। সেখান থেকে দেশমাতৃকার স্বাধীনতার জন্য নিজের আরাম-আয়েশ তুচ্ছ করে, পরিবার বিপদগ্রস্ত হতে পারে জেনেও ভারতে গিয়ে সক্রিয়ভাবে স্বাধীনতা যুদ্ধের পক্ষে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তাঁর পরিবার ওই সময় অনেক কষ্ট করে জাতির জন্য ত্যাগ স্বীকার করেছেন।

 

মুখ্য আলোচক অধ্যাপক হাশেম খান বলেন, শুধুমাত্র ‘থ্রি নট থ্রি’ রাইফেল দিয়ে বাঙালি পুলিশ সদস্যরা আধুনিক সমরাস্ত্রে সজ্জিত পাকিস্তান বাহিনীকে রুখে দিয়েছিলেন। মর্টার, ট্যাংক ও সাঁজোয়া যানে সজ্জিত পাকিস্তানি বাহিনী ভাবতে পারেনি ‘থ্রি নট থ্রি’ রাইফেল দিয়ে তাদের মোকাবিলা করা হবে।

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধন প্রসঙ্গে তিনি বলেন, একটি জাতিকে সমৃদ্ধ করার ক্ষেত্রে আর্ট গ্যালারির অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, শিল্প এমন একটা ভাষা পৃথিবীর সকল মানুষ সে ভাষা বুঝতে পারে। এটি একটি সর্বজনীন ও চিরায়ত মাধ্যম। পৃথিবীর সকল ভাষার সকল মানুষ আর্ট দেখে কিছু না কিছু বুঝে। সেই চিন্তা থেকেই আর্ট গ্যালারিটি করা হয়।

 

আইজিপি অতিথিদেরকে সাথে নিয়ে ‘মুক্তিযুদ্ধে পুলিশ : বাংলাদেশ পুলিশ একাডেমি’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

 

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারিতে ৬১টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। দেশব্যাপী এক উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এ চিত্রকর্ম নির্বাচন করা হয়েছে।

 

এর আগে আইজিপি অন্যান্য অতিথিদের সাথে নিয়ে সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। অতিথিগণ গ্যালারির বিভিন্ন অংশ এবং চিত্রকর্ম ঘুরে দেখেন।

 

অনুষ্ঠানে সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেকের কন্যা ও জামাতা সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, অতিরিক্ত আইজিগণ, স্বনামধন্য চিত্রশিল্পীবৃন্দ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ ও সদস্যরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

About vorerbangladesh

এক ক্লিকে বিভাগের খবর