১৯৭০ সালের যা ঘটেছিলো ‘মিস ওয়ার্ল্ড’ আসরে!

ভোরের বাংলাদেশ ডেস্ক ঃ
১৯৭০ সালের ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় কী ঘটেছিল, সেটা জানতে পারবেন ঢাকার স্টার সিনেপ্লেক্সে বসে!

লন্ডনের রয়েল আলবার্ট হলে অনুষ্ঠিত সেই আসরে নারীবাদী বিক্ষোভকারীরা ময়দার বোমা নিক্ষেপ করেছিল। আর সেটি অবলম্বনেই নির্মিত হলো ‘মিসবিহেভিয়ার’।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে আলোচিত এই ছবিটি। বৃহস্পতিবার এক মেইল বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন স্টার সিনেপ্লেক্সের গণমাধ্যম মুখপাত্র মেজবাহ উদ্দিন আহমেদ।

ফিলিপা লোথর্পে পরিচালিত কমেডি-ড্রামা ঘরানার এ ছবিতে অভিনয় করেছেন কিয়ারা নাইটলি, গুগু এমবাথা, জেসি বাকলি, লেসলি ম্যানভিল, ফিলিস লোগানসহ অনেকে।

ছবিটিতে দেখা যাবে, মার্কিন কৌতুক অভিনেতা বব হোপের উপস্থাপনায় লন্ডনে অনুষ্ঠিত হচ্ছে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা। সে সময় এ প্রতিযোগিতা ছিলো বিশ্বের সবচাইতে বেশি দর্শকের দেখা টিভি শো। ১০০ মিলিয়নেরও বেশি দর্শক সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানটি দেখছিলো।

অনুষ্ঠানের একটা সময় নারী মুক্তি আন্দোলন নামে একটি সংগঠনের কর্মীরা অনুষ্ঠানস্থলে হামলা করে। বন্ধ হয়ে যায় অনুষ্ঠান সম্প্রচার। এ ঘটনায় নবগঠিত সংগঠনটি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করে। কয়েক ঘণ্টা পর অনুষ্ঠানটি আবার শুরু হয় এবং প্রথম কৃষ্ণাঙ্গ মিস ওয়ার্ল্ড হিসেবে মিস গ্রানাডাকে বিজয়ী ঘোষণা করা হয়।

রীতিমতো হৈ চৈ পড়ে যায় সারা বিশ্বে। এই ঐতিহাসিক পটভূমিতে নির্মিত হলেও মজার মজার নানা ঘটনা ও অনুষঙ্গে বেশ প্রাণবন্ত হয়ে উঠেছে ছবিটি। গল্প, নির্মাণ, অভিনয় প্রশংসা অর্জন করেছে সমালোচকদের কাছ থেকেও। রটেন টমেটোসসহ খ্যাতিমান পত্রিকাগুলোর রিভিউ রেটিংও বেশ ভালো।

Pin It

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *