আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষকদের করোনার টিকা নিতে হবে

কাজী সামাদ ঃ
আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব স্কুল-কলেজের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের করোনার টিকা নিতে হবে। তবে, কারো শারীরিক সমস্যা থাকলে তা লিখিতভাবে জানাতে হবে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং টেকনিক্যাল কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বিষয়ে দুই-এক দিনের মধ‌্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশনা দেওয়া হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, আগামী অক্টোবরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার লক্ষ‌্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। বর্তমানে করোনার সংক্রমণ ও মৃত্যু কমছে এবং পুরোদমে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব স্কুল-কলেজের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বাধ্যতামূলকভাবে দুই ডোজ টিকা নিতে হবে।

শিক্ষামন্ত্রী বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি আমাদের আছে। আরও পরিস্কার-পরিচ্ছন্ন করতে হবে। করোনা সংক্রামণের হার কত শতাংশে নামলে আমরা স্কুল-কলেজ খুলতে পারি, আগামী সপ্তাহের শুরুতে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক করে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তাদের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্যবিধি নিশ্চিত করে আমরা স্বশরীরে শ্রেণিপাঠ কার্যক্রম শুরু করতে চাই।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে সারা দেশে টিকাদান কার্যক্রম চলছে। অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এর আওতায় এসেছেন। এখনো যারা টিকার আওতায় আসতে পারেননি, তাদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে টিকা নিতে হবে। কোন প্রতিষ্ঠানের কতজন টিকা নিয়েছেন, সে বিষয়ে মাঠ পর্যায়ে চিঠি দিয়ে তথ্য পাঠাতে নির্দেশনা দিতে হবে। সে তথ্য মন্ত্রণালয়ে পাঠাতে হবে।’

এ বিষয়ে প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের নির্দেশনা পাঠাতে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীকে আহ্বান জানালে তিনি দুই-এক দিনের মধ্যে তা বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দেন।

এই রকম আরো কিছু খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button