ষষ্ঠ ধাপের নির্বাচন: ভোটগ্রহণ শেষে চলছে গণনা

ষষ্ঠ ধাপে দেশের ২২ জেলার ৪২ উপজেলার ২১৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এখন চলছে ভোট গণনা।

সোমবার (৩১ জানুয়ারি) অনুষ্ঠিত ষষ্ঠ ধাপের ভোট গ্রহণে সবচেয়ে বেশি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানায়, ষষ্ঠ ধাপে মক ভোটিংসহ ৩১ হাজার ৩২৩টি ব্যবহার করা হয়েছে। যা এখন পর্যন্ত একসঙ্গে সবচেয়ে বেশি ইভিএম-এর ব্যবহার। এর আগে সবচেয়ে বেশি ইভিএম ব্যবহার করা হয়েছিলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে। তখন দুই সিটিতে ভোট গ্রহণের জন্য ২৮ হাজার ৮৬৮টি ইভিএম প্রস্তুত রেখেছিলো ইসি।

ইসি সূত্র জানায়, এই ধাপে দুই হাজার ১৮৬টি কেন্দ্রের ১৩ হাজার ৩০৫টি কক্ষে ৪১ লাখ ৮২ হাজার ২৬৩ জন ভোটারের ভোটাধিকার প্রয়োগ করার কথা। এর মধ্যে পুরুষ ভোটর ২১ লাখ ১৪ হাজার ৭২০ জন, নারী ভোটার ২০ লাখ ৬৭ হাজার ৫৩৭ জন এবং ছয়জন হিজড়া ভোটার রয়েছেন।

বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ১১ হাজার ৬০৪ জন প্রার্থী। এরমধ্যে চেয়ারম্যান পদে এক হাজার ১৯৯, সংরক্ষিত আসনে দুই হাজার ৫৫৯ জন এবং সাধারণ সদস্য পদে সাত হাজার ৮৪৬ জন প্রার্থী লড়ছেন।

ষষ্ঠ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৪৪ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ প্রার্থী রয়েছেন।

এই রকম আরো কিছু খবর

Leave a Reply

Your email address will not be published.

Back to top button