স্বাধীনতার ৫০ বছরেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি মেলেনি

মোহাম্মদ জাকির লস্কর:

স্বাধীনতার ৫০ বছরেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি মেলেনি শ্রীনগর উপজেলার তন্তর ইউনিয়নের সিংপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত্যু মো: হাফেজ মিয়া। উপজেলার সরকারি-বেসরকারি বা রাষ্ট্রীয় কোনো স্মারক-কর্মসূচিতেও নেই তাঁদের নামপরিচয়। স্বাধীনতার এই সুদীর্ঘ সময়েও রাষ্ট্রীয় স্বীকৃতি না পাওয়ায় ক্ষুব্ধ বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয়রা। তবে সুনির্দিষ্ট কোনো তালিকায় নাম না থাকায় তাদের জন্য কিছুই করা যাচ্ছে না বলে জানিয়েছে, স্থানীয় প্রশাসন।

১৯৯১ সালের ১১ এপ্রিল শ্রীনগর উপজেলার তন্তর ইউনিয়নের সিংপাড়া গ্রামে তিনি মৃত্যু বরণ করেন। সিংপাড়া নিজ গ্রামের কবরস্থানে তাকে দাফন করা হয়।

মুক্তিযুদ্ধার কবর অযত্ন-অবহেলায় জরাজীর্ণ হয়ে পড়ে আছে। মুক্তিযোদ্ধার স্বীকৃতির আবেদন করেও, তা না পাওয়ার অভিযোগ, মুক্তিযুদ্ধার পরিবারের।

এদিকে, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডাররাও চান, তাঁদের স্বীকৃতি। রাষ্ট্রীয়ভাবে নির্দেশনা পেলে, তা বাস্তবায়ন করার কথা জানালেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব বীর শহীদ ও মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি নিশ্চিত করতে, যথাযথ পদক্ষেপ কামনা করেছেন শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারসহ স্থানীয়রা।

এই রকম আরো কিছু খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button